| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন মুফতী ফয়জুল করীম


ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন মুফতী ফয়জুল করীম


রহমত নিউজ     10 May, 2023     05:56 PM    


সংবর্ধনার নামে বড় পরিসরে শোডাউন করায় নির্বাচন কমিশনের (ইসি) কাছে দুঃখ প্রকাশ করেছেন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলনের সম্ভাব্য মেয়র প্রার্থী দলের সিনিয়র নায়েবে আমীর মুফতী ফয়জুল করীম। কমিশনের কারণ দর্শানোর (শোকজ) জবাব দিতে বুধবার (১০ মে) তিনি স্বশরীরে রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ন কবীরের কার্যালয়ে যান। এসময় তিনি অভিযোগের লিখিত জবাব দেন। এবং ভুল স্বীকার করে ক্ষমা চান।  ভবিষ্যতে আচরণ বিধি লঙ্ঘন হবে না এমন অঙ্গীকারও করেন।

মুফতী ফয়জুল করীম বেলা সোয়া ১২টায় রিটানিং কর্মকর্তার কক্ষে ঢোকেন, বের হন  ১২টা ৩৫ মিনিটে। বের হওয়ার পর মুফতী ফয়জুল করীম গণমাধ্যম কর্মীদের বলেন, তিনি এখন পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করেননি। সেই মোতাবেক তিনি এখন পর্যন্ত প্রার্থী নন। এছাড়া সিটি নির্বাচনের আচরণবিধি সম্পর্কেও পুরোপুরি জানা ছিল না। দলীয় সহকর্মীরা এ বিষয়ে পুরোপুরি অবহিত করতে পারেননি। রিটানিং কর্মকর্তাকে তিনি এসব বিষয়ে লিখিতসহ মৌখিকভাবে অবহিত করেছেন। রিটানিং কর্মকর্তা তার বক্তব্যে সন্তুুষ্ট হয়েছেন।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী সশরীরে উপস্থিত হয়ে তাদের দেওয়া নোটিসের জবাব দিয়েছেন। লিখিত জবাবে তিনি উল্লেখ করেছেন, আইনের বিষয়টি তার ভালোভাবে জানা ছিল না। শোডাউন করে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন হয়েছে, সে জন্য তিনি ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন। একই সঙ্গে ভবিষ্যতে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন হয় এমন কোনো কার্যক্রম পরিচালিত করবেন না- এই মর্মে লিখিত অঙ্গীকার করেছেন। রিটার্নিং কর্মকর্তা বলেন, হাতপাখা প্রতীকের প্রার্থী মুফতি ফয়জুল করিমের লিখিত জবাবে তারা সন্তুষ্ট।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ভবিষ্যতে আচরণবিধি লঙ্ঘন করবেন না বলে লিখিত অঙ্গীকার দিয়েছেন মুফতী ফয়জুল করীম। তার বক্তব্যে কমিশন সন্তুুষ্ট। তার বিরুদ্ধে অভিযোগের বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে নিয়েছে কমিশন। 

উল্লেখ্য, ইসলামী আন্দোলনের সম্ভাব্য প্রার্থী মুফতী ফয়জুল করীম সোমবার বিকালে সহাস্রাধিক মোটরসাইকেলের শোভাযাত্রা করে নগরীতে যান। ঢাকা থেকে সড়কপথে বরিশালে পৌঁছলে নগরের প্রবেশ মুখ গড়িয়ারপাড় মোড় থেকে শোভাযাত্রা করে তাকে আলেকান্দা আমতলা মোড়ে নিয়ে যান দলীয় নেতাকর্মীরা। সেখানে তাকে সংবর্ধনা দেওয়া হয়। এতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ইসির শোকজ নোটিশ ওইদিন রাতে চাঁদমারী এলাকায় ইসলামী আন্দোলনের কার্যালয়ে পৌছে দেওয়া হয়। মুফতী ফয়জুল করীমকে বুধবার সকাল সাড়ে ১০টার মধ্যে রিটানিং কর্মকর্তার কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।